ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

চকরিয়া পৌরসভা নির্বাচন ::

আ.লীগ প্রার্থীর নির্বাচনী মিছিলে বিধি লঙ্ঘন করে পৌরসভার কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক ::  
চকরিয়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থীর পক্ষে নির্বাচনী বিধি লঙ্ঘন করে পৌরসভার এক কর্মকর্তা মিছিলে অংশ নিয়ে প্রচারণা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ওই কর্মকর্তা হলেন চকরিয়া পৌরসভার সড়ক বাতি ইন্সপেক্টর রাজিবুল মোস্তফা চৌধুরী।

চকরিয়া পৌরসভা বর্তমান মেয়র আলমগীর চৌধুরী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার পর ওই কর্মকর্তার নেতৃত্বে পৌরশহরে দুই শতাধিক লোকজন নিয়ে মিছিল বের করা হয়। ওই মিছিলের একাধিক ছবি ওইদিন রাতেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ পায়।

এছাড়াও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আলমগীর চৌধুরী নিজের ফেসবুক আইডি থেকে পৌরসভার সড়ক বাতি ইন্সপেক্টর রাজিবুল মোস্তফা চৌধুরী নেতৃত্ব দেওয়া ছবি সম্বলিত পোস্ট দেন। পোস্টে তিনি ‘দলীয় নেতাকর্মী ও পৌরবাসি সকলের ভালবাসার প্রতি আমি চিরকৃতজ্ঞ’ ক্যাপশনে দেওয়া হয়। সেখানে ওই ওই কর্মকর্তা মিছিলে নেতৃত্ব দিতে দেখা যায়।

পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫-এর ২২(১) ধারায় উল্লেখ রয়েছে, “সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচনপূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না।তবে শর্ত থাকে যে, উক্তরুপ ব্যক্তি সংশিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তাঁহার ভোট প্রদানে জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।”

চকরিয়া পৌরসভার সড়ক বাতি ইন্সপেক্টর রাজিবুল মোস্তফা চৌধুরী প্রথমে তার নেতৃত্বে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে মিছিল হওয়ার বিষয়টি অস্বীকার করেন। ফেসবুক এসব ছবি ছড়িয়ে পড়ার বিষয়টি জানালে তিনি বলেন, পৌরসভা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। আইন সম্পর্কে আমি অবগত আছি।’

তিনি আরও বলেন, ‘প্রার্থীর প্রতীক বরাদ্দের পর নির্বাচনী কার্যক্রম থেকে তারা বিরত থাকবেন। এখন তিনি গাড়িতে আছেন দাবি করে চা আপ্যায়নের কথা বলে লাইন কেটে দেন।’

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চকরিয়া পৌরসভার রিটার্নিং কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ‘নির্বাচনী আইন অনুযায়ী পৌরসভা বা সরকারী সুবিধাভোগী প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের কেউ নির্বাচনী মিছিল কিংবা প্রচারণায় অংশ নিতে পারেন না। ফেসবুকে দেওয়া ওই ছবিসহ কেউ অভিযোগ করলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

জানা গেছে, চকরিয়া পৌরসভার সড়ক বাতি ইন্সপেক্টর রাজিবুল মোস্তফা চৌধুরী ১নং ওয়ার্ডের ঘনশ্যামবাজারপাড়া এলাকার বাসিন্দা ও সাবেক এমইউপি আমির হোসেনের ছেলে। তিনি চকরিয়া পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

পাঠকের মতামত: